Breaking News

শিলদায় মাওবাদী হামলার ১১তম বর্ষপূর্তি,নিহত জওয়ানদের শহিদ বেদিতে মাল্যদান

শহীদ বেদিতে মাল্যদান

নিজেস্ব সংবাদদাতা,ঝাড়গ্রাম:শিলদায় ইএফআর ক্যাম্পে মাওবাদী হামলার ১১তম বর্ষপূর্তি উপলক্ষে শহিদ স্মরণ অনুষ্ঠানে সোমবার যোগ দেন আই জি বাঁকুড়া রেঞ্জ আর রাজ শেখরন। এদিন শিলদার ঘটনাস্থলে ‘গার্ড অব অনারের’ পর অস্থায়ী শহিদ বেদিতে মাল্যদান করেন অতিরিক্ত পুলিশ সুপার সদর কল্যান সরকার,বেলপাহাডির SDPO উত্তম গিরাই,অতিরিক্ত পুলিশ সুপার অপারেশন উত্তম ঘোষ সহ অন্যান্য পুলিশ আধিকারিকরা।

প্রসঙ্গত,২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি বেলপাহাড়ির শিলদা ইএফআর ক্যাম্পে নৃশংস হামলা চালিয়েছিলে মাওবাদীদের একটি দল।ইএফআর ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়ে গুলি বৃষ্টি করে খুন করেছিল ২৪ জন এইফআর জওয়ানকে।সেই ঘটনায় ইএফআর জওয়ানদের পাল্টা চালানো গুলিতে পাঁচ জন মাওবাদী মারা গিয়েছিল।আহত হয়েছিল বেশ কয়েক জন।

২০১০ সালে ওই ঘটনার পর ২০১১ সাল থেকে শিলদায় শহীদের প্রতি সম্মান এবং স্মৃতীর উদ্দেশ্য শিলদা শহীদ দিবস পালিত হয়ে আসচ্ছে ঝাড়গ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে।এবছর তার ব্যতিক্রম হয়নি।ঝাড়গ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে শিলদা স্বাস্থ্যকেন্দ্রের পাশে যেখানে ইএফআর ক্যাম্পটি ছিল সেখানে শহীদদের স্মৃতীর উদ্দেশ্যে তাদের ছবির সামনে রাজ্য পুলিশ,ঝাড়গ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

শিলদার স্ট্র্যাকো ক্যাম্প প্রাঙ্গণের ভিতরে ‘শহিদ স্মৃতি উদ্যানে’ ২০১১ সালে রোপণ করা ২৪টি মেহগনি গাছের পরিচর্যা করা হয়।উদ্যানের শহিদ বেদিটিতেও মাল্যদান এবং ক্যাম্পে শহীদ স্মৃতীর উদ্দশ্যে যে বাগান রয়েছে সেখানে শহীদদের ছবি সম্বলিত গাছ গুলিতে জল দান করেন পুলিশ আধিকারিকেরা। দুঃস্থ বৃদ্ধ-বৃদ্ধাকে শীতবস্ত্র, পোশাক, শিশুদের বিস্কুট, চকোলেট দেওয়া হয়।এভাবেই প্রতিবছর শহীদ জওয়ানদের স্মৃতি উজ্জীবিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *