Breaking News

নদী বাঁচাতে মোটরবাইক মিছিল মেদিনীপুরে

নদী বাঁচাতে মোটরবাইক মিছিল মেদিনীপুরে

নদী বাঁচাতে মোটরবাইক মিছিল মেদিনীপুরে

নিজস্ব প্রতিবেদন, নদী সভ্যতা বাঁচানোর স্বার্থে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার একাধিক সংগঠনের উদ্যোগে কেলেঘাই নদীর ওপর দেহাটি সেতু থেকে একটি বাইক মিছিল হয়। যেখানে অংশ নেয় ৭০ জন বাইক আরোহী। বাইক আরোহীদের গলায় ঝোলানো ছিল “নদী বাঁচাও, সভ্যতা বাঁচাও” শ্লোগানের ব্যানার। বাগুই খাল এবং কেলেঘাই নদী পথে পটাশপুর ও সবং এলাকার দীর্ঘ ৬৫ কিলোমিটারের ঐ বাইক মিছিল সাধারণ মানুষের কাছে সচেতনার বার্তা তুলে ধরে।

গত কয়েক বছর ধরে কেলেঘাই নদী ও বাগুই খাল সংলগ্ন এলাকায় কোথাও কোথাও নদীর গতিপথে বাধা তৈরি করে সেচ দপ্তর এর জায়গায় বাঁধ দিয়ে বেআইনি ভাবে মাছের ভেড়ি তৈরি করার অভিযোগে উঠছে। জলাভূমি ঘেঁষে ভেড়ি তৈরি করায় চাষযোগ্য জমির বাস্তুতন্ত্র যেমন ধ্বংস হচ্ছে। তেমনি নদীর গতিপথে বাধা তৈরা করায় কৃষি জমিতে জল জমে আশঙ্কা তৈরি হচ্ছে। আবার ভেড়িতে রাসায়নিক প্রোয়গে জলাভূমি র কীটপতঙ্গ ধ্বংস হচ্ছে।
এর প্রতিবাদে একাধিক পরিবেশ প্রেমি সংগঠনের উদ্যোগে ঐ বাইক মিছিল হয়। ঐ কর্মসূচিতে উপস্থিত ছিলেন দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের সহ-সম্পাদক ঝর্ণা আচার্য্য, মেদিনীপুর ছাত্রসমাজের কৃষ্ণগোপাল চক্রবর্তী, কোশিক কঁচ, পটাশপুর১ জীববৈচিত্র ব্যবস্থাপনা সমিতির চেয়ারম্যান সোমনাথ দাস অধিকারী সহ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *